গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প ২০২১ বাস্তবায়নের নিমিত্ত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে সরকার এ খাতকে বিশেষ গুরুত্বারোপ করে জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বব্যাপী প্রয়োগ ও ব্যবহারে কারিগরি সহায়তা নিশ্চিতকরণ; তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সুবিধা সমূহ প্রান্তিক পর্যায়ে পৌঁছানো, অবকাঠামো নিরাপত্তা বিধান; রক্ষণাবেক্ষণ; বাস্তবায়ন; সম্প্রসারণ মান নিয়ন্ত্রণ ও কম্পিউটার পেশাজীবীদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলে ই-সার্ভিস প্রদান নিশ্চিত করার লক্ষ্যে ৩১ জুলাই, ২০১৩ তারিখে ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর’ গঠন করা হয়।
ক্রঃনং |
সেবার নাম |
সেবা গ্রহীতা |
সেবা প্রাপ্তির সময়সীমা |
সেবাদানকারী কর্তৃপক্ষ |
১ |
মাঠ পর্যায়ের সকল ধরনের আইসিটি সমস্যার সমাধানে সহায়তা প্রদান। |
সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও উপকারভোগী জনগন। |
সর্বোচ্চ দুই দিন। |
প্রধান কার্যালয়, জেলা কার্যালয় ও উপজেলা কার্যালয়ে সংশ্লিষ্ট কাজে নিয়োজিত কর্মকর্তাগণ। |
২ |
আইসিটি সংশ্লিষ্ট বিভিন্ন ধরণের প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ গ্রহণ ও কর্মসূচি সম্পর্কে পরামর্শ প্রদান। |
সকল জনগন |
সর্বোচ্চ দুই দিন |
সংশ্লিষ্ট প্রশিক্ষন সমন্বয়কারী। |
৩ |
কল সেন্টারের মাধ্যমে নাগরিক সেবা প্রদান। |
সকল জনগন |
তাৎক্ষনিক |
কল সেন্টার |
৪ |
শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য স্থানে স্থাপিত কম্পিউটার ও ভাষা শিক্ষা ল্যাব হতে সেবা গ্রহণ, অভিযোগ ও পরামর্শ সম্পর্কিত। |
সকল জনগন |
সর্বোচ্চ দুই দিন |
সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, সমন্বয়ক ও কল সেন্টার |
৫ |
হালনাগাদ ওয়েবসাইটের মাধ্যমে জনসাধারণকে সরকারি তথ্য প্রাপ্তিতে সেবা প্রদান। এ সম্পর্কিত যে কোন অভিযোগ ও পরামর্শ। |
সকল জনগন |
সর্বোচ্চ দুই দিন |
ওয়েব সাইটে উল্লখিত কর্মকর্তা |
৬ |
সরকারি ও আধা-সরকারি পর্যায়ে আইসিটি কারিগরি সহায়তা প্রদান। |
সকল সরকারি ও আধা-সরকারি প্রতিষ্ঠান। |
সর্বোচ্চ দুই দিন |
সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান |
৭ |
ইউনিয়ন ডিজিটাল সেন্টারেগুলোকে সহায়তা প্রদান। |
ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা |
সর্বোচ্চ দুই দিন |
মাঠ পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ ও কল সেন্টার |
৮ |
সরকারি অফিস সমূহে বিভিন্ন অনলাইন ই-পদ্ধতি চালুকরণে সহায়তা প্রদান। |
সরকারি প্রতিষ্ঠান |
সর্বোচ্চ দুই দিন |
সকল পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ |
৯ |
জাতীয় ব্যাকবোন নেটওয়ার্কের সাথে সার্বক্ষনিক সংযুক্ত রাখা। |
নেটওয়ার্কে সংযুক্ত সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান। |
সর্বোচ্চ দুই দিন |
সকল পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ |
কার্যাবলীসমূহঃ
১। সরকারের সকল পর্যায়ে আইসিটির ব্যবহার প্রয়োগ নিশ্চিতকরণ ও সমন্বয় সাধন ;
২। মাঠ পর্যায় পর্যন্ত সকল দপ্তরে আইসিটির উপর্যুক্ত অবকাঠামো সৃষ্টিতে সহায়তা প্রদান, রক্ষণাবেক্ষণ এবং সাপোর্ট প্রদান;
৩। সকল পর্যায়ে তথ্য প্রযুক্তির কারিগরী ও বিশেষায়ীত জ্ঞান হস্তান্তর;
৪। তৃণমূল পর্যায় পর্যন্ত জনগণকে ইলেট্রনিক পদ্ধতিতে সেবা প্রদানে উদ্যোগ গ্রহণ এবং এতদ্বিষয়ে তথ্য সংগ্রহ, বিতরণ ও গবেষণা কার্যক্রম পরিচালনা;
৫। যন্ত্রপাতি ইত্যাদির চাহিদা, মান ও ইন্টারঅপারেবিলিটি নিশ্চিতকরণ;
৬। উপজেলায় আইসিটি সংক্রান্ত বিভিন্ন কমিটিতে অংশগ্রহণ;
৭। উপজেলায় আইসিটি সম্প্রসারণের অগ্রগতি সংক্রান্ত প্রতিবেদন প্রেরণ;
0
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি(আসিটি) অধিদপ্তর
উপজেলা কমপ্লেক্স -০১
শিবচর, মাদারীপুর।
টেলিফোনঃ ০৬৬২৪-৫৬১৩৫
মোবাইলঃ ০১৭৪৮৮২৪৪৫৬
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস