Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) অধিদপ্তর
বিস্তারিত

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প ২০২১ বাস্তবায়নের নিমিত্ত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে সরকার এ খাতকে বিশেষ গুরুত্বারোপ করে জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বব্যাপী প্রয়োগ ও ব্যবহারে কারিগরি সহায়তা নিশ্চিতকরণ; তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সুবিধা সমূহ প্রান্তিক পর্যায়ে পৌঁছানো, অবকাঠামো নিরাপত্তা বিধান; রক্ষণাবেক্ষণ; বাস্তবায়ন; সম্প্রসারণ মান নিয়ন্ত্রণ ও কম্পিউটার পেশাজীবীদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে  দেশের প্রত্যন্ত অঞ্চলে ই-সার্ভিস প্রদান নিশ্চিত করার লক্ষ্যে ৩১ জুলাই, ২০১৩ তারিখে ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর’ গঠন করা হয়।

ছবি
label.column.field_office_cism

ক্রঃনং

সেবার নাম

সেবা গ্রহীতা

সেবা প্রাপ্তির সময়সীমা

সেবাদানকারী কর্তৃপক্ষ

মাঠ পর্যায়ের সকল ধরনের আইসিটি সমস্যার সমাধানে সহায়তা প্রদান।

সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও উপকারভোগী জনগন।

সর্বোচ্চ দুই দিন।

প্রধান কার্যালয়, জেলা কার্যালয় ও উপজেলা কার্যালয়ে সংশ্লিষ্ট কাজে নিয়োজিত কর্মকর্তাগণ।

আইসিটি সংশ্লিষ্ট বিভিন্ন ধরণের প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ গ্রহণ ও কর্মসূচি সম্পর্কে পরামর্শ প্রদান।

সকল জনগন

সর্বোচ্চ দুই দিন

সংশ্লিষ্ট প্রশিক্ষন সমন্বয়কারী।

কল সেন্টারের মাধ্যমে নাগরিক সেবা প্রদান।

সকল জনগন

তাৎক্ষনিক

কল সেন্টার

শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য স্থানে স্থাপিত কম্পিউটার ও ভাষা শিক্ষা ল্যাব হতে সেবা গ্রহণ, অভিযোগ ও পরামর্শ সম্পর্কিত।

সকল জনগন

সর্বোচ্চ দুই দিন

সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, সমন্বয়ক ও কল সেন্টার

হালনাগাদ ওয়েবসাইটের মাধ্যমে জনসাধারণকে সরকারি তথ্য প্রাপ্তিতে সেবা প্রদান। এ সম্পর্কিত যে কোন অভিযোগ ও পরামর্শ।

সকল জনগন

সর্বোচ্চ দুই দিন

ওয়েব সাইটে উল্লখিত কর্মকর্তা

সরকারি ও আধা-সরকারি পর্যায়ে আইসিটি কারিগরি সহায়তা প্রদান।

সকল সরকারি ও আধা-সরকারি প্রতিষ্ঠান।

সর্বোচ্চ দুই দিন

সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান

ইউনিয়ন ডিজিটাল সেন্টারেগুলোকে সহায়তা প্রদান।

ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা

সর্বোচ্চ দুই দিন

মাঠ পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ ও কল সেন্টার

সরকারি অফিস সমূহে বিভিন্ন অনলাইন ই-পদ্ধতি চালুকরণে সহায়তা প্রদান।

সরকারি প্রতিষ্ঠান

সর্বোচ্চ দুই দিন

সকল পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ

জাতীয় ব্যাকবোন নেটওয়ার্কের সাথে সার্বক্ষনিক সংযুক্ত রাখা।

নেটওয়ার্কে সংযুক্ত সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান।

সর্বোচ্চ দুই দিন

সকল পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ

সিটিজেন চার্টার

কার্যাবলীসমূহঃ

১। সরকারের সকল পর্যায়ে আইসিটির ব্যবহার প্রয়োগ নিশ্চিতকরণ ও সমন্বয় সাধন ;

২। মাঠ পর্যায় পর্যন্ত সকল দপ্তরে আইসিটির উপর্যুক্ত অবকাঠামো সৃষ্টিতে সহায়তা প্রদান, রক্ষণাবেক্ষণ এবং সাপোর্ট প্রদান;

৩। সকল পর্যায়ে তথ্য প্রযুক্তির কারিগরী ও বিশেষায়ীত জ্ঞান হস্তান্তর;

৪। তৃণমূল পর্যায় পর্যন্ত জনগণকে ইলেট্রনিক পদ্ধতিতে সেবা প্রদানে উদ্যোগ গ্রহণ এবং এতদ্বিষয়ে তথ্য সংগ্রহ, বিতরণ ও গবেষণা কার্যক্রম পরিচালনা;

৫। যন্ত্রপাতি ইত্যাদির চাহিদা, মান ও ইন্টারঅপারেবিলিটি নিশ্চিতকরণ;

৬। উপজেলায় আইসিটি সংক্রান্ত বিভিন্ন কমিটিতে অংশগ্রহণ;

৭। উপজেলায় আইসিটি সম্প্রসারণের অগ্রগতি সংক্রান্ত প্রতিবেদন প্রেরণ;

label.column.field_projects

0

যোগাযোগ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি(আসিটি) অধিদপ্তর

উপজেলা কমপ্লেক্স -০১

শিবচর, মাদারীপুর।

টেলিফোনঃ ০৬৬২৪-৫৬১৩৫

মোবাইলঃ ০১৭৪৮৮২৪৪৫৬